Saturday, February 28, 2015

আমি মানুষ



- হাসান ইমতি
 
যদি না মেলে প্রতিদানের নিশ্চয়তা ...!
তবে কেন এই শর্তহীন ভালোবাসা ...... ? ?
কারন আমি মানুষ ......

তাতে কি হয়েছে ...... ?
আমি ভালোবাসা দিয়ে জিতে নিতে পারি সব ...

এই যা ! তুমি কি অবুঝ ...... !!
তাইতো আমি মানুষ ......
  

যদি না থাকে সাফল্যের ন্যূনতম সম্ভবনা ... !
তবে কেন এই অবিরত সংগ্রাম ...... ? ?
কারন আমি মানুষ ......
  
তো কি হয়েছে ... ?
আমি কখনো হার মেনে নিতে জানি না ...

আহ! তুমি কি একগুয়ে ...... !!
তাইতো আমি মানুষ ...


যদি থাকে বহুবিধ সত্য অপ্রকাশিত ... !
তবে কেন এই অন্তহীন রহস্যপ্রিয়তা ......?
কারন আমি মানুষ .........
  
হলই বা মানুষ, কি যায় আসে ......?
আমি নিগুঢ়ের সাথে সেধেছি বিজয়ের গান ......

ওহ ! তুমি দেখি পাগল ...... !
তাইতো আমি মানুষ ...


যদি কোন সুন্দরই না হয় অবিনশ্বর ... !
তবে কেন এই সর্বকালীন সৌন্দর্যপ্রিয়তা ...... ?
কারন আমি মানুষ ......?
মানুষ হলেই কি সব সৌন্দর্যে পাবে অধিকার ... ?
আমি ভালোবাসি জীবন ও জগতের সুন্দর কিছু যা ...

হুম ! তুমি বড় স্বার্থপর ... !!
তাইতো আমি মানুষ ...


যদি আপন পর সবাইকে নিয়েই সমাজ সংসার ...!
তবে কেন এই একপেশে আত্মমগ্নতা ......... ?
কারন আমি মানুষ ......

তাতে কি যায় আসে ...... ?
আমি কেবল আত্ম তুষ্টিতেই হই পূর্ণ ......

ওহ ! তুমি কি একঘেয়ে ...... !!
তাইতো আমি মানুষ ......
    

যদি ভালো বেসে দুঃখই মেলে প্রতিদানে ...!
তবে কেন এই নিরন্তর আকুলতা ............ ? ?
কারন আমি মানুষ .........

তা কেন ............?
আমি হৃদয় খুড়ে বেদনা জাগাতে ভালোবাসি ...

ইস ! তুমি কি বোকা......... !!  
তাইতো আমি মানুষ ...

No comments:

Post a Comment

Thank You!