Saturday, February 28, 2015

প্রথম ও শেষ গন্তব্য



- হাসান ইমতি
 
উত্তাপহীন ম্লান শরৎ বিকেল কাশফুল রঙা সাদা কামিজের
শুভ্র জমিন নীল আকাশের উদাসী নীলের ছটায় রাঙিয়ে
সহসা তুই এসে দাড়ালি আমার পৌরুষের দোরগোড়ায়,
এক ধরনের নিঃসীম উপেক্ষা ঠিকরে পড়ছিল তোর
চাহনিতে, সেও তোকে খুব মানিয়ে গিয়েছিল সেদিন,
কি ভালো, কি ভালো যে লেগেছিল আমার তোকে,
মনে হয়েছিল চলমান সময়টা থমকে যায় তো যাক,
বাদ বাকি সব হিসেব নিকেশ মিথ্যে হয় তো হোক,
কোন নবায়নযোগ্য ক্ষতি নেই, নেই পোষা দুঃখবাদ,  
জন্ম জন্মান্তরে তুই শুধু আমার পরিণতি হয়েই থাক
সে থেকে সাদা কাশ ফুলের প্রতি, শরতের প্রতি আমার
বেহিসাবী পক্ষপাত, সেই থেকে পৃথিবীর বাদবাকি ঋতুরা
মৃত আমার কাছে, পৃথিবীর বাদবাকি সত্যরা অপ্রমানিত
আমার তুইমুগ্ধ চোখে, বাদবাকি স্বপ্নরা অর্থহীন আমার
তুইময় বোধে, সেই থেকে সবটুকু আমিত্ব জমিয়ে রেখেছি
তোর তুইর প্রত্যাশায়, আমার একচোখা দৃষ্টির ছায়াপথ
কেবলই ক্রমাগত নিবদ্ধ হয়ে থাকে সৌরতারা খচিত
তোর নিজস্ব ছায়াময় ঝুল বারান্দার নিঃসীম শূন্যতায়,
অনন্ত আধার বৃত্তে নিজস্বতায় দাড়িয়ে থাকা অনপেক্ষ তুই
সে থেকে অদ্যবধি আমার পরিণতিহীন প্রথম ও শেষ গন্তব্য

No comments:

Post a Comment

Thank You!